শুক্রবার, ১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ -|- ২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ-হেমন্তকাল -|- ১৫ই রবিউস সানি, ১৪৪৬ হিজরি
hridoyechattogram.com - news@hridoyechattogram.com - www.facebook.com/hridoyechattogram/

মরণঘাতী করোনাকালে এক অন্য রকম ঈদ

প্রকাশিত হয়েছে- বৃহস্পতিবার, ১১ জুন, ২০২০

মোহাম্মদ ইমাদ উদ্দীন

মুসলিম উম্মাহর সব থেকে বড় ধর্মীয় উৎসব হচ্ছে ঈদুল ফিতর। মুসলমানদের একটি মিলনমেলা। দীর্ঘ একমাস রোজা রাখার পর ধনী-গরীব সব ভেদাভেদ ভুলে সার্বজনীন ঈদ উৎসবে মিলিত হয় সবাই। এইটা একটি মিলনমেলা। কিন্তু এইবারের ২০২০ সালের ঈদটা আগের ঈদের চাইতে সম্পূর্ণ আলাদা। নেই কোন আনন্দ! নেই কোন উচ্ছাস! নেই কোন আমেজ!

শুধু ছিল ভয় ও আতংক। চলমান মরণঘাতী করোনা ভাইরাসের আতঙ্কে আনন্দ-বেদনা, দুঃখ-কষ্ট এবং অনিশ্চয়তায় অপরিচিত সবার মত এক ঈদ উদযাপন করেছি। করোনার কারণে সবকিছু উলট-পালট হয়ে গেছে এবারের ঈদের আনন্দ।

সাধারণ ঈদের প্রধান আকর্ষণ কোলাকুলি ও মোসাফাহা। একে অপরের সাথে সালাম বিনিময়, বাড়ি বাড়ি গিয়ে সেমাই-পোলাও খাওয়া, ঘুরে বেড়ানো, কিন্তু এইবারের ঈদ এইসব কেড়ে নিয়েছে সর্বনাশা করোনা।
এই কেমন ঈদ?

এই বারের ঈদে সবার মুখে মাস্ক এবং মসজিদে প্রবেশের সময় হ্যান্ড স্যানিটেশন ব্যবহার করা। আর দূরত্ব বজায় রেখে ঈদের নামাজ আদায় করেছি। যেনো সত্যি এক অন্য রকম ঈদ উদযাপন করেছি। মানবজীবনে এই রকম পরিস্থিতি এমন ঘরবন্দী ঈদ আর না আসুক। যাই হোক এখন প্রত্যাশা একটাই ‘পৃথিবী হোক করোনামুক্ত, স্বাভাবিক হোক মানবজীবন। ফিরে আসুক জনজীবন আর বয়ে আনুক সবার জীবনে অনাবিল আনন্দ, সুখ, শান্তি ও সমৃদ্ধি; বর্ণিল সাঝে সাজুক প্রতিটি ঘর, পথ-ঘাট ও নগর-বন্দর।

লেখক: সংগঠক ও কলামিস্ট