আজ ৭ জুলাই, ২০২০ || ২৩ আষাঢ়, ১৪২৭

শিরোনাম
  আনোয়ারায় বিদ্যুৎস্পৃষ্টে এক নারীর মৃত্যু       ১৫ আনসার ব্যাটালিয়ন অধিনায়কের পটিয়া স্বাস্থ্য কমপ্লেক্সে আইসোলেশন সেন্টার পরিদর্শন ও সুরক্ষা সামগ্রী বিতরন       পটিয়ায় মাচা পদ্ধতিতে ব্ল্যাক বেঙ্গল ছাগল পালন প্রকল্পে উপকরণ বিতরণ স্বল্প আয়ের মানুষদের উৎসাহিত করতে হবে: হুইপ সামশুল হক চৌধুরী       পটিয়ায় কৃষি অফিসের বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন       ধর্ষণে অন্তঃসত্ত্বা কিশোরী, ৯ মাস পর মামলা       আল্লামা নঈমীর মৃত্যুতে চন্দনাইশ উপজেলা চেয়ারম্যান আবদুল জব্বারের চৌধুরীর শোক       পটিয়া পৌরসভা ছাত্রলীগের (প্রবীণ নবীন) এর পরিচালনায় চালু হয়েছে ‘অক্সিজেন টিম সাপোর্ট পটিয়া’।       চন্দনাইশে অসচ্ছল ২ জন সংস্কৃতিসেবীকে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় থেকে অনুদানের চেক বিতরণ       চন্দনাইশে ১০টি শিক্ষা প্রতিষ্ঠানে ৬৯ জন নন-এমপিও শিক্ষক ও ১৯ জন কর্মচারী প্রধানমন্ত্রীর অনুদানের চেক পেল       আল্লামা মুফতি ওবাইদুল হক নঈমী’র মৃত্যুতে যুবলীগ নেতা হোসাইন রনির শোক    


২০২০ সালের ২২ ফেব্রুয়ারী রাঙামাটি চেম্বার অফ কমার্সে আলকাছ আল মামুনকে চেয়ারম্যান ও জনাব আলমগির কবিরকে মহাসচিব করে পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদের পুর্নাঙ্গ কমিটি ঘোষণা করা হয়। সমগ্র পার্বত্য চট্টগ্রামের গুরুত্বপূর্ণ নেতাদের মধ্যে বান্দরবান জেলা আওয়ামিলীগের সাবেক সাধারণ সম্পাদক জনাব কাজী মুজিব, খাগড়াছড়ি পৌর কাউন্সিল এস এম মাসুম রানা, মাটিরাংগা উপজেলার ভাইস চেয়ারম্যান আনিসুজ্জামান ডালিম, মহিলা পরিষদের নেত্রী সালমা আহমেদ মৌ, কাউন্সিলর আব্দুল মজিদ, অধিকার ফোরামের সভাপতি মাইন উদ্দিন, অধ্যক্ষ আবু তাহের প্রমুখ ব্যাক্তিবর্গ গুরুত্বপূর্ণ পদে মনোনীত হন। দীর্ঘদিন অতিবাহিত হলেও পার্বত্য চট্টগ্রামের অধিকার আদায়ের রাজনৈতিক সংগঠন গুলো ঐক্যবদ্ধ ভাবে কোন ফলপ্রসূ আন্দোলন করতে পারেনি কিন্তু ২০১৯ সালের পর সমগ্র চিত্র পাল্টে যায়।

ঐক্যবদ্ধ আন্দোলন কর্মসূচি দারুণ ভাবে সাফল্য পেতে শুরু করে। পার্বত্য চট্টগ্রামের সবচেয়ে বড় সমস্যা ভূমি বিরোধ। এই ভূমি বিরোধ নিরসনের লক্ষ্যে গঠিত হয়েছিল বিতর্কিত “ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন”। পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদ তাদের ঐক্যবদ্ধ আন্দোলনের মাধ্যমে এই কমিশনের বিতর্কিত কার্যক্রম বন্ধ করে দিতে সক্ষম হয়েছে। এই রাজনৈতিক সংগঠনের আরো অন্যান্য কার্যক্রমের মধ্যে করোনাকালে অসহায় দুস্থ মানুষের কাছে তাদের খাদ্য সামগ্রী পোঁছে দেওয়া অন্যতম। এই ত্রান কার্যক্রমের আওতায় রাঙামাটি, খাগড়াছড়ি ও বান্দরবানের ১০ হাজারেরও বেশি অসহায় মানুষের কাছে ত্রান সামগ্রী পৌঁছে দেওয়া হয়েছে।

সুদীর্ঘকাল বিচ্ছিন্ন থাকা সংগঠন গুলো হঠাৎ এমন ঐক্যবদ্ধ আন্দোলন কর্মসূচি পালন করার পর দেশি বিদেশি সকল ষড়যন্ত্রকারীরা শঙ্কিত হয়ে পরে। তাদের সকল ষড়যন্ত্র একে একে ব্যর্থ হতে থাকে অার পাহাড়ের রাজনৈতিক অঙ্গনে বইতে থাকে ঐক্যের সুবাতাস। এই দুই নেতার দীর্ঘদিনের সাংগঠনিক অভিজ্ঞতা ও কারিশমাটিক নের্তৃত্বে সমগ্র পার্বত্য চট্টগ্রামের অধিকার বঞ্চিত জনগোষ্ঠী এখন ঐক্যবদ্ধ। সকলের নিকট পার্বত্য চট্টগ্রামের রাজনৈতিক ইতিহাসে এটি একটি যুগান্তকারী ঘটনা রূপে প্রতিভাত হয়।এই ঐতিহাসিক ঘটনার সূত্রপাত হয়েছে পার্বত্য চট্টগ্রামের অধিকার বঞ্চিত মানুষের অবিসংবাদিত নেতা জনাব আলকাছ আল মামুন ভুইঁয়া ও জনাব আলমগির কবিরের মাধ্যমে। নিশ্চিতভাবেই পার্বত্য চট্টগ্রামের রাজনৈতিক ইতিহাসে এই দুই মহারথীর নাম লেখা থাকবে স্বর্ণাক্ষরে।

 

আহাম্মদ রিদোয়ান: পার্বত্য চট্টগ্রাম বিষয়ক লেখক ও গবেষক

 

ফেসবুক মন্তব্য করুন



আনোয়ারায় বিদ্যুৎস্পৃষ্টে এক নারীর মৃত্যু

১৫ আনসার ব্যাটালিয়ন অধিনায়কের পটিয়া স্বাস্থ্য কমপ্লেক্সে আইসোলেশন সেন্টার পরিদর্শন ও সুরক্ষা সামগ্রী বিতরন

পটিয়ায় মাচা পদ্ধতিতে ব্ল্যাক বেঙ্গল ছাগল পালন প্রকল্পে উপকরণ বিতরণ স্বল্প আয়ের মানুষদের উৎসাহিত করতে হবে: হুইপ সামশুল হক চৌধুরী

পটিয়ায় কৃষি অফিসের বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন

ধর্ষণে অন্তঃসত্ত্বা কিশোরী, ৯ মাস পর মামলা

আল্লামা নঈমীর মৃত্যুতে চন্দনাইশ উপজেলা চেয়ারম্যান আবদুল জব্বারের চৌধুরীর শোক

পটিয়া পৌরসভা ছাত্রলীগের (প্রবীণ নবীন) এর পরিচালনায় চালু হয়েছে ‘অক্সিজেন টিম সাপোর্ট পটিয়া’।

চন্দনাইশে অসচ্ছল ২ জন সংস্কৃতিসেবীকে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় থেকে অনুদানের চেক বিতরণ

চন্দনাইশে ১০টি শিক্ষা প্রতিষ্ঠানে ৬৯ জন নন-এমপিও শিক্ষক ও ১৯ জন কর্মচারী প্রধানমন্ত্রীর অনুদানের চেক পেল

আল্লামা মুফতি ওবাইদুল হক নঈমী’র মৃত্যুতে যুবলীগ নেতা হোসাইন রনির শোক

চট্টগ্রাম রাঙ্গুনিয়ার অধিবাসী মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির ইবনে মোহাম্মদ

বাঁশখালীতে ১৪ বছরের মেয়েকে প্রেমের ফাঁদে ফেলে পালাক্রমে ধর্ষন- ৪ ধর্ষক গ্রেপ্তার

সাতকানিয়ার এসএসসি পরীক্ষার্থী জান্নাতুল ফেরদৌসকে বাঁচাতে এগিয়ে আসুন

বাশঁখালীতে এস.এস.সি পরীক্ষা কেন্দ্র থেকে ভুয়া শিক্ষক গ্রেপ্তার

চট্টগ্রামের সাতকানিয়ায় ১৫ টি ঘরে আগুন

আগামী ৩ মাসের বিদ্যুৎ, পানি ও গ্যাস বিল মওকুফের দাবী বাংলাদেশ ইসলামী ফ্রন্টের

দোহাজারী সাঙ্গু নদী থেকে আলম নামে এক যুবকের লাশ উদ্ধার

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সিনেট সদস্য মনোনীত হলেন সাংসদ নজরুল ইসলাম চৌধুরী

লবণের দাম বৃদ্ধির ‘গুজব’, বেশি দামে লবণ বিক্রি করায় চন্দনাইশে ৪ প্রতিষ্ঠানকে ২০ হাজার টাকা জরিমানা

বাঁশখালীতে গণ ধর্ষণ মামলার প্রধান আসামি মজিদ বন্দুক যুদ্ধে নিহত