আজ ২৫শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ || ১০ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম
  পটিয়ায় রিক্সা চালকের ঘর ভাংচুর! আহত-১, প্রশাসনের হস্তক্ষেপ কামনা       চট্টগ্রাম জেলার শ্রেষ্ঠ ওসি লোহাগাড়ার রাশেদুল ইসলাম       লোহাগাড়ায় খেলাচ্ছলে পুকুরে ডুবে ২ বছরের এক শিশুর মৃত্যু       চন্দনাইশতে অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত ও ক্যান্সারে আক্রান্ত রোগীদের অর্থ সহায়তা প্রদান করলেন প্রবাসী ঐক্য পরিষদ ইউ.এ.ই       এক মুক্তিযোদ্ধার ৭ ভুয়া সন্তান, কোটায় ৫ জনের চাকরি       জুয়ার আসর নিয়ে সংবাদ প্রকাশের জেরে দুই সাংবাদিককে প্রাণনাশের হুমকী       চট্টগ্রাম জেলা পরিষদে উপ-নির্বাচনঃ চন্দনাইশে তিনজনের মনোনয়ন প্রত্যাহার, ভোটযুদ্ধে দুই প্রার্থী       লোহাগাড়ায় উপজেলা চেয়ারম্যান,ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যানদের বিদায় ও বরণ       চন্দনাইশে এইচএসসি পরীক্ষার্থীর মোবাইল ফোন ছিনতাই, চার ছিনতাইকারী কিশোর গ্যাং সদস্য গ্রেপ্তার       কানু শাহ্ (রহঃ) আষাঢ় বিষু ও ষান্মাসিক ওরশ মঙ্গলবার    


আর মাত্র ৪ দিন বাকি মনসা পূজার চন্দনাইশে জমে উঠেছে পাঠা ছাগলের বাজার

মো. নুরুল আলম,চন্দনাইশ(চট্টগ্রাম)ঃ
হিন্দু ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব মনসা পূজা উপলক্ষে চট্টগ্রামের চন্দনাইশে জমে উঠেছে পাঠা ছাগলের বাজার। আগামী রবিবার (১৮ আগস্ট) মনসা পূজা অনুষ্ঠিত হবে। এ পূজায় পাঠা ছাগল বলি দেওয়া হয়।

আর মাত্র ৪ দিন বাকি মনসা পূজার। এই পূজাকে ঘিরে এবার দক্ষিণ চট্টগ্রামের চন্দনাইশ উপজেলার চন্দনাইশ পৌরসভার এলাকার গাছবাড়িয়া সরকারি কলেজ মাঠে বৃহৎ বাজারের আয়োজন করা হয়েছে। এই মাঠে দেশের বিভিন্ন স্থান থেকে পাঠা ছাগল বিক্রি করা হচ্ছে।


বুধবার (১৪ আগস্ট) সরেজমিনে চন্দনাইশ উপজেলা পৌরসভার গাছবাড়িয়া সরকারি মাঠ সংলগ্ন পাঠা ছাগলের হাট পরিদর্শনে দেখা যায় ক্রেতা বিক্রেতার দর কষাকষি। হাটে স্থানীয়দের পালিত ছাগলের পাশাপাশি বিভিন্ন এলাকা থেকে ছাগল ক্রয় করে এই হাটে বিক্রি করতে আসা বেপারিদেরও দেখা গেছে।

ছোট, মাঝারি ও বড় সাইজের ছাগল ১০/২০ হাজার টাকা থেকে ৮০ হাজার টাকা পর্যন্ত দাম হাঁকানো হচ্ছে।

মনসা পূজার বাকি আর মাত্র ৪ দিন। তাই দর কষাকষির পাশাপাশি বেচা-কেনাও ভালোই হচ্ছে। পরিবারের সদস্যদের নিয়ে পাঠা ক্রয় করতে দেখা গেছে অনেককে।

সরেজমিনে আরোও দেখা গেছে, চন্দনাইশে দেশি-বিদেশি ছাগল নিয়ে এসেছে ব্যবসায়ীরা। খুচরা বিক্রেতারা দেশের বিভিন্ন প্রান্ত থেকে ছাগল কিনে বিভিন্ন হাটবাজারে বিক্রি শুরু করেছেন। পাইকারি ব্যবসায়ীরা ইতিমধ্যে দেশের বিভিন্ন স্থান থেকে ছাগল কিনে মজুদ করে রেখেছেন। বাজারও বেশ জমে ওঠেছে। বিক্রি ভালো হওয়ায় ছাগল পালনকারী ও ব্যবসায়ীরা বেশ খুশি।

ছাগল ব্যবসায়ী শ্যামল জানান, গাছবাড়িয়া খাঁনহাট বাজারে কয়েকশত ব্যবসায়ী ছাগল নিয়ে এসেছেন। তাদের মধ্যে অনেকে ঢাকা, রংপুর, দিনাজপুর, যশোর, পাবনাসহ দেশের বিভিন্ন স্থান থেকে ২-৩ শ’ করে ছাগল এনে খুচরা বিক্রেতাদের কাছে বিক্রি করেন। আবার অনেকে পার্শ্ববর্তী উপজেলার গ্রাম ঘুরে ছাগল কিনে বাজারে বিক্রির জন্য নিয়ে এসেছেন। এখানে ছোট বড় যেকোনো আকারের ছাগল পাওয়া যাচ্ছে। অন্যান্য বাজারের চেয়ে এখানে ছাগলের দাম কিছুটা কম।

কয়েকজন ক্রেতার সাথে আলাপকালে তারা জানান, প্রতি বছরের তুলনায় এবছর পাঠার দাম নাগালের মধ্যেই আছে। নিজের ছোট্ট ছেলেকে নিয়ে পাঠা কিনতে বাজারে আসা রিপন বিশ্বাস নামে এক ক্রেতা জানান, ২৫ হাজার টাকায় নিজের পছন্দের পাঠা ছাগলটি ক্রয় করেছি। বাজারে পাঠা ছাগলের দাম ক্রেতাদের নাগালের মধ্যে আছে বলেও জানালেন তিনি।

চন্দনাইশ পৌরসভার দক্ষিণ গাছবাড়িয়া হরিনার পাড়া এলাকা থেকে পাঠা বিক্রি করতে আসা আবদুস ছোবাহান জানান, ছাগলের ভুষি সহ খাদ্যদ্রব্যের দাম বেড়ে যাওয়ায় পাঠা ছাগল লালনপালনে এবছর খরচ একটু বেশি হয়েছে। তারপরেও সন্তোষজনক দাম পেলে পাঠাটি বিক্রি করে দেবো।

আবদুল গফুর নামে একজন বিক্রেতা বলেন, বিভিন্ন এলাকা থেকে পাঠা ছাগল ক্রয় করে রৌশনহাট,বাগিচাহাট, খাঁনহাট, বাংলা বাজার, চন্দনাইশ সদর সকালের বাজার, দোহাজারী, কালির হাট, খোদারহাট, তেয়ারীহাট, দরবেশহাট সহ বিভিন্ন হাটে বিক্রি করি। তবে গাছবাড়িয়া খাঁনহাট বাজারে ক্রেতা সমাগম বেশি, বিক্রিও বেশি হচ্ছে তাই অল্প লাভেই পাঠা বিক্রি করে দিচ্ছি।

বাজার ইজারাদার সদস্য আরিফুল ইলাম মারুফ জানান, বাজারে ক্রেতা-বিক্রেতাদের জন্য পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা রাখা হয়েছে। ক্রেতাদের নিকট থেকে হাসিলও নেয়া হচ্ছে সহনীয়। আগামী শনিবার শেষ বাজার আরো জমজমাট হবে বলে আশাবাদ ব্যক্ত করেন তারা।ক্রেতা-বিক্রেতাদের বিশেষ সুযোগ সুবিধা রাখা হয়েছে। এ কারণে এবার বাজারে প্রচুর দেশি-বিদেশি ছাগল এসেছে। দক্ষিণ চট্টগ্রামে এটি সর্ববৃহৎ বাজারে পরিণত হয়েছে।





পটিয়ায় রিক্সা চালকের ঘর ভাংচুর! আহত-১, প্রশাসনের হস্তক্ষেপ কামনা

চট্টগ্রাম জেলার শ্রেষ্ঠ ওসি লোহাগাড়ার রাশেদুল ইসলাম

লোহাগাড়ায় খেলাচ্ছলে পুকুরে ডুবে ২ বছরের এক শিশুর মৃত্যু

চন্দনাইশতে অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত ও ক্যান্সারে আক্রান্ত রোগীদের অর্থ সহায়তা প্রদান করলেন প্রবাসী ঐক্য পরিষদ ইউ.এ.ই

এক মুক্তিযোদ্ধার ৭ ভুয়া সন্তান, কোটায় ৫ জনের চাকরি

জুয়ার আসর নিয়ে সংবাদ প্রকাশের জেরে দুই সাংবাদিককে প্রাণনাশের হুমকী

চট্টগ্রাম জেলা পরিষদে উপ-নির্বাচনঃ চন্দনাইশে তিনজনের মনোনয়ন প্রত্যাহার, ভোটযুদ্ধে দুই প্রার্থী

লোহাগাড়ায় উপজেলা চেয়ারম্যান,ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যানদের বিদায় ও বরণ

চন্দনাইশে এইচএসসি পরীক্ষার্থীর মোবাইল ফোন ছিনতাই, চার ছিনতাইকারী কিশোর গ্যাং সদস্য গ্রেপ্তার

কানু শাহ্ (রহঃ) আষাঢ় বিষু ও ষান্মাসিক ওরশ মঙ্গলবার

চট্টগ্রাম রাঙ্গুনিয়ার অধিবাসী মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির ইবনে মোহাম্মদ

বাঁশখালীতে ১৪ বছরের মেয়েকে প্রেমের ফাঁদে ফেলে পালাক্রমে ধর্ষন- ৪ ধর্ষক গ্রেপ্তার

সাতকানিয়ার এসএসসি পরীক্ষার্থী জান্নাতুল ফেরদৌসকে বাঁচাতে এগিয়ে আসুন

বাশঁখালীতে এস.এস.সি পরীক্ষা কেন্দ্র থেকে ভুয়া শিক্ষক গ্রেপ্তার

চট্টগ্রামের সাতকানিয়ায় ১৫ টি ঘরে আগুন

আগামী ৩ মাসের বিদ্যুৎ, পানি ও গ্যাস বিল মওকুফের দাবী বাংলাদেশ ইসলামী ফ্রন্টের

দোহাজারী সাঙ্গু নদী থেকে আলম নামে এক যুবকের লাশ উদ্ধার

চন্দনাইশে এক গৃহবধুর রহস্য জনক মৃত্যু, পরিবারের দাবি পরিকল্পিত হত্যা।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সিনেট সদস্য মনোনীত হলেন সাংসদ নজরুল ইসলাম চৌধুরী

বাঁশখালীতে গণ ধর্ষণ মামলার প্রধান আসামি মজিদ বন্দুক যুদ্ধে নিহত