আজ ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ || ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম
  পটিয়ায় রিক্সা চালকের ঘর ভাংচুর! আহত-১, প্রশাসনের হস্তক্ষেপ কামনা       চট্টগ্রাম জেলার শ্রেষ্ঠ ওসি লোহাগাড়ার রাশেদুল ইসলাম       লোহাগাড়ায় খেলাচ্ছলে পুকুরে ডুবে ২ বছরের এক শিশুর মৃত্যু       চন্দনাইশতে অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত ও ক্যান্সারে আক্রান্ত রোগীদের অর্থ সহায়তা প্রদান করলেন প্রবাসী ঐক্য পরিষদ ইউ.এ.ই       এক মুক্তিযোদ্ধার ৭ ভুয়া সন্তান, কোটায় ৫ জনের চাকরি       জুয়ার আসর নিয়ে সংবাদ প্রকাশের জেরে দুই সাংবাদিককে প্রাণনাশের হুমকী       চট্টগ্রাম জেলা পরিষদে উপ-নির্বাচনঃ চন্দনাইশে তিনজনের মনোনয়ন প্রত্যাহার, ভোটযুদ্ধে দুই প্রার্থী       লোহাগাড়ায় উপজেলা চেয়ারম্যান,ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যানদের বিদায় ও বরণ       চন্দনাইশে এইচএসসি পরীক্ষার্থীর মোবাইল ফোন ছিনতাই, চার ছিনতাইকারী কিশোর গ্যাং সদস্য গ্রেপ্তার       কানু শাহ্ (রহঃ) আষাঢ় বিষু ও ষান্মাসিক ওরশ মঙ্গলবার    


মো. নুরুল আলম,(চন্দনাইশ) চট্টগ্রাম:
‘সবুজে বাঁচি, সবুজ বাঁচাই’ ও ‘সবুজে ছেয়ে যাক প্রিয় সোনার বাংলা’ এ মূল স্লোগানকে সামনে নিয়ে চট্টগ্রাম জেলায় পটিয়া,চন্দনাইশ ও সাতকানিয়া তিন উপজেলায় তিনদিন ধরে বৃক্ষরোপন কর্মসূচি সম্পন্ন করেছে স্বেচ্ছাসেবী সংগঠন স্বপ্নযাত্রা। গত ২১,২২ থেকে ২৪ আগস্ট পর্যন্ত তিন দিনব্যাপী বৃক্ষরোপণ কর্মসূচি সম্পন্ন করেছে এ সংগঠনের সদস্যরা।

গত ২১, ২২ এবং ২৪ আগষ্ট এই তিন দিন ব্যাপি বিপুল উৎসাহে সম্পন্ন হয় সংগঠনটির এই কর্মসূচি।
কর্মসূচির প্রথম কার্যদিবস ২১ আগষ্ট বুধবার সাতকানিয়া ২৮ নং পশ্চিম আমিলাইষ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে গাছ লাগিয়ে এই কর্মসূচি অনুষ্ঠিত হয়।

কার্যক্রমের প্রথমে আলাপ হয় প্রধান শিক্ষক এর সাথে। তিনি সংগঠনের নামকরণের কারণসহ সংগঠনের কাজের ধারাবাহিকতায় মুগ্ধ হন। তিনি সংগঠনের যেকোনো প্রয়োজনে পাশে থাকবেন বলে আশ্বস্ত করেন। এরপর স্কুলে মাঠের চারপাশে এবং স্কুলের পাশের ফাঁকা স্থানে গাছ লাগানো হয় এলাকার বেশকিছু গণ্যমান্য ব্যক্তিবর্গদের নিয়ে। এ সময় প্রধান শিক্ষক বলেন, প্রথমত সংগঠনের প্রত্যেক তরুণ-তরুণীদের কৃতজ্ঞতা জানাই আমাদের স্কুল নির্ধারণের জন্য। সামাজিক স্বপ্নযাত্রা সম্পর্কে জেনেছি,তারা ভার্সিটি পড়ুয়া শিক্ষার্থী এবং তারা সমাজকে সুন্দর স্বচ্ছ করতে নিজেদের অর্থায়নে, নিজেদের পরিশ্রমে আমার স্কুলের মত অন্যান্য স্কুলে বৃক্ষরোপণ কর্মসূচির মত মহৎ উদ্যোগ হাতে নিয়েছে। তাদের এই কর্মসূচিকে সাধুবাদ জানাই। তিনি সকল শিক্ষার্থীদের গাছের পরিচর্যা এবং শিক্ষার্থীদের গাছ লাগানোর প্রয়োজনীতা বুঝিয়ে গাছ লাগাতে বলেন।

স্বপ্নযাত্রা পক্ষ থেকে প্রতিষ্ঠাতা-চেয়ারম্যান ধীমান বড়ুয়া শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, আমরা স্বেচ্ছাসেবী ও সামাজিক সংগঠন স্বপ্নযাত্রা, নতুন প্রজন্মকে সবুজ এবং বসবাসের উপযোগী পৃথিবী উপহার দিতে আমাদের এবারের কর্মকান্ড হলো বৃক্ষরোপণ কর্মসূচী। তোমাদের স্কুলের মত আরো বেশ কিছু স্কুলে আমরা এই কর্মসূচি করব। আমাদের দেয়া গাছগুলো আজ থেকে তোমাদের। তোমরা এর রক্ষণাবেক্ষণের দায়িত্ব নিবে। সুন্দর সমাজ বিনির্মাণে গাছ লাগানোর কোনো বিকল্প হয় না। তোমরা অন্তত একটি গাছ তোমাদের আঙিনায়, বাড়ির ফাঁকা স্থানে অথবা টবে লাগাবে।
ঘাসিটুলা স্কুলের শিক্ষার্থীরা এতটা আমোদিত ছিলো যে গাছ লাগানোর পর নিজেদের প্রাঙ্গন নিজেরাই পরিষ্কার করে এবং গাছগুলোতে পানি দেওয়ার ব্যবস্থা করে নিজে থেকেই করে, যা সংগঠনের কর্মসূচির সবচেয়ে বড় পাওয়া বলে সংগঠনটি মনে করে। নিজ হাতে বৃক্ষের পরিচর্যা করতে দেখা যায় প্রধান শিক্ষককে। এরপর বিপুল শিক্ষার্থী-শিক্ষকসহ স্বপ্নযাত্রা সদস্যদের নিয়ে দিনের দ্বিতীয় কার্যক্রম শুরু হয়। শান্তিপূর্ণভাবে দারুণ উৎসাহের সহিত স্কুলের শিক্ষার্থীদের গাছ লাগাতে দেখা যায়। গাছ লাগানোর পূর্বে শিক্ষক গাছ লাগানো গুরুত্ব এবং গাছ নিধনে নিরুৎসাহিত করে শিক্ষার্থীদের উদ্দেশ্যে নানান সচেতনতামূলক বক্তব্য রাখেন। এরপর শিক্ষার্থীরা নিজ হাতে গাছ রোপন করে।

কর্মসূচির দ্বিতীয় দিনে ভেন্যু নির্ধারণ হয় পটিয়া আল্লাই ওখারা সরকারী প্রাথমিক বিদ্যালয়ে ২২ আগষ্ট বৃহস্পতিবার বেলা ১২ টায় স্কুলের ৩য়, ৪র্থ ও ৫ম শ্রেণির শিক্ষার্থীদের নিয়ে এই কর্মসূচি শুরু হয়।

কর্মসূচির শুরুতে স্কুলের প্রধান শিক্ষক শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, তোমরা সকালে মাঠে এসেম্বলি করো। সূর্য মাথার উপর থাকে, তোমাদের কষ্ট হয়। মাঠের চারিদিকে গাছ থাকলে তোমারা শান্তিতে এসেম্বলি করতে পারতে, আমরাও শান্তিতে দাঁড়াতে পারতাম। তাই আমাদের আঙিনায় গাছ লাগানোর দরকার ছিলো, তাই সবাই এই গাছগুলো লাগানোর পর কেউ ভাঙ্গবে না, কাটবে না, গাছের পরিচর্যা করবে আর গাছে পানি দিবে প্রতিজ্ঞা করো। এবং বড় হয়ে স্বপ্ন যাত্রা এর বড় ভাইবোনদের মত মানবতা ও সমাজের উন্নয়নের কাজে এগিয়ে আসবে। বক্তব্য শেষে শিক্ষার্থীদের নিয়ে সংগঠনের সদস্যদের সহযোগীতায় নিজ হাতে স্কুল প্রাঙ্গনে গাছ লাগান। অন্যান্য শিক্ষক-শিক্ষিকাদের উৎসাহের সহিত গাছ লাগাতে দেখা যায়। তারপর পেছনের মাঠসহ বাকি গাছগুলো শিক্ষার্থীরা সানন্দে হৈহুল্লোড়ের মাধ্যমে রোপন করে ফেলে সংগঠনের সদস্যদের সহযোগিতায়।এইভাবে সকল শিক্ষার্থীর মাঝে এক সচেতনতার বীজ ঢুকিয়ে নিজ হাতে গাছ লাগিয়ে শিক্ষার্থীদের মাঝে এক প্রবল ইচ্ছার সঞ্চার করেন প্রধান শিক্ষক। তারপর প্রবল আগ্রহ আর ছুটোছুটির মাধ্যমে মুহুর্তেই গাছ লাগানো কার্যক্রম দ্বিতীয় পর্ব শেষ হয়ে যায়।

তৃতীয় ও শেষ দিনে ২৪ আগষ্ট, শনিবার চন্দনাইশে উত্তর গাছবাড়ীয়া হাজী বশরত আলী প্রাথমিক বিদ্যালয়ে ছিলো সংগঠনের নির্ধারিত স্থান।বিপুল উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে সংগঠনের সদস্যরা বিভিন্ন পাড়ামহল্লা ও সড়কের পাশের খালি যায়গায় বৃক্ষরোপণ করেন।

কর্মসূচির শেষ ও সমাপনী দিবস এরপর বেলা ১১টা ৩০ মিনিটে সংগঠনটির পদচারনায় মুখরিত হয় বিদ্যালয় প্রাঙ্গণ। প্রধান অতিথি ছিলেন বিদ্যালয় পরিচালনা পরিষদের সভাপতি ফজলুল হক সিরাজি।
কর্মসূচি শুরুতে প্রধান শিক্ষক হোসেন সোহরাওয়ার্দী ছাত্রছাত্রীদের উদ্দ্যেশ্যে বলেন,স্বপ্নযাত্রা সংগঠন তোমাদের বিদ্যালয়ে তোমাদের জন্য, তোমাদের ভালোর জন্য গাছ লাগিয়ে দিবে। তোমরা জানো গাছের জন্যই আমাদের বেঁচে থাকা। গাছের ছায়া, কাঠ, ফল, ফুল সবই আমাদের কোনো না কোনো কাজে লাগে। এই ভাই-বোনরা তোমাদের স্কুলে গাছ লাগাবে, তোমাদেরও উচিৎ তোমাদের বাড়িতে, টবে বেশি বেশি গাছ লাগানো, পরিবেশটাকে বাঁচানো।

এদিন কর্মসূচিতে উপস্থিত ছিলেন সাংবাদিক মো. নুরুল আলম।

কর্মসূচিতে অংশ নেওয়া এলাকাবাসী, শিক্ষক-শিক্ষার্থী ও নানা পেশার মানুষের উদ্দ্যেশ্যে বলেন, স্বপ্নযাত্রা তরুণরা নতুন নতুন কর্মসূচি পালন করে সবাইকে বিমোহিত করেছে। তারা অবসর সময়ে বাজে আড্ডা না দিয়ে দেশকে এগিয়ে নেওয়ার কাজ করছে।বৃক্ষরোপণ কর্মসূচিতে স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণের জন্য সকলের কৃতজ্ঞতা জ্ঞাপন করেন সংগঠনের চেয়ারম্যান ধীমান বড়ুয়া ।

কর্মসূচিতে সমাজ সেবক সাইফুল আলম, মোঃ মুছা, বিভিন্ন উপকমিটির দায়িত্ব পালন করেন সংগঠনের স্বপ্নযাত্রার





পটিয়ায় রিক্সা চালকের ঘর ভাংচুর! আহত-১, প্রশাসনের হস্তক্ষেপ কামনা

চট্টগ্রাম জেলার শ্রেষ্ঠ ওসি লোহাগাড়ার রাশেদুল ইসলাম

লোহাগাড়ায় খেলাচ্ছলে পুকুরে ডুবে ২ বছরের এক শিশুর মৃত্যু

চন্দনাইশতে অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত ও ক্যান্সারে আক্রান্ত রোগীদের অর্থ সহায়তা প্রদান করলেন প্রবাসী ঐক্য পরিষদ ইউ.এ.ই

এক মুক্তিযোদ্ধার ৭ ভুয়া সন্তান, কোটায় ৫ জনের চাকরি

জুয়ার আসর নিয়ে সংবাদ প্রকাশের জেরে দুই সাংবাদিককে প্রাণনাশের হুমকী

চট্টগ্রাম জেলা পরিষদে উপ-নির্বাচনঃ চন্দনাইশে তিনজনের মনোনয়ন প্রত্যাহার, ভোটযুদ্ধে দুই প্রার্থী

লোহাগাড়ায় উপজেলা চেয়ারম্যান,ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যানদের বিদায় ও বরণ

চন্দনাইশে এইচএসসি পরীক্ষার্থীর মোবাইল ফোন ছিনতাই, চার ছিনতাইকারী কিশোর গ্যাং সদস্য গ্রেপ্তার

কানু শাহ্ (রহঃ) আষাঢ় বিষু ও ষান্মাসিক ওরশ মঙ্গলবার

চট্টগ্রাম রাঙ্গুনিয়ার অধিবাসী মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির ইবনে মোহাম্মদ

বাঁশখালীতে ১৪ বছরের মেয়েকে প্রেমের ফাঁদে ফেলে পালাক্রমে ধর্ষন- ৪ ধর্ষক গ্রেপ্তার

সাতকানিয়ার এসএসসি পরীক্ষার্থী জান্নাতুল ফেরদৌসকে বাঁচাতে এগিয়ে আসুন

বাশঁখালীতে এস.এস.সি পরীক্ষা কেন্দ্র থেকে ভুয়া শিক্ষক গ্রেপ্তার

চট্টগ্রামের সাতকানিয়ায় ১৫ টি ঘরে আগুন

আগামী ৩ মাসের বিদ্যুৎ, পানি ও গ্যাস বিল মওকুফের দাবী বাংলাদেশ ইসলামী ফ্রন্টের

দোহাজারী সাঙ্গু নদী থেকে আলম নামে এক যুবকের লাশ উদ্ধার

চন্দনাইশে এক গৃহবধুর রহস্য জনক মৃত্যু, পরিবারের দাবি পরিকল্পিত হত্যা।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সিনেট সদস্য মনোনীত হলেন সাংসদ নজরুল ইসলাম চৌধুরী

বাঁশখালীতে গণ ধর্ষণ মামলার প্রধান আসামি মজিদ বন্দুক যুদ্ধে নিহত