আজ ১৪ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ || ১লা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম
  দক্ষিণ চট্টগ্রামের মধ্যপ্রাচ্যের সাথে মিল রেখে ৬০ গ্রামের বুধবার ঈদ       বিভিন্ন পেশাজীবির সাথে দৈনিক যায়যায়দিন মহেশখালী প্রতিনিধির ইফতার মাহফিল       সাতকানিয়া খাগরিয়া শফিকুল ইসলাম রাহী মাদ্রাসায় চন্দনাইশ প্রেসক্লাবের ইফতার মাহফিল সম্পন্ন       চন্দনাইশে দক্ষিণ গাছবাড়িয়া সাহিত্যিক পাড়া প্রবাসী ও এলাকাবাসীর উদ্যোগে ইফতার ও দোয়া মাহফিল       রাউজানের উত্তর হিংগলায় এক হাজার গরিব, অসহায় নারী-পুরুষের মধ্যে ঈদ বস্ত্র বিতরণ       “হৃদয়ে সাতকানিয়া” মানবিক সংগঠনের উদ্যোগে ইফতার মাহফিল ও শিক্ষা সামগ্রী বিতরণ       চন্দনাইশে রহমানিয়া আহমদিয়া সুন্নিয়া দাখিল মাদ্রাসা, এতিমখানা ও হেফজখানার শিক্ষার্থীদের  ঈদ উপহার দিলেন   মোঃ এনাম উদ্দিন       সড়ক দুর্ঘটনায় বাঁশখালীর দুই হাফেজের মৃত্যু       রাউজানে সড়ক দুর্ঘটনায় বাঁশখালীর আলি হোসেন মসজিদের ইমামের মৃত্যু       চন্দনাইশ প্রেস ক্লাবের উদ্যোগে ইফতার ও দোয়া মাহফিল সম্পন্ন    


ছবি: অবৈধভাবে শঙ্খনদী থেকে বালি উত্তোলনের প্রতিবাদে মানববন্ধন।

নিজস্ব প্রতিনিধি:
দক্ষিণ চট্টগ্রামের চন্দনাইশ ও সাতকানিয়ার মধ্য দিয়ে প্রবাহিত খরস্রোতা শঙ্খনদী থেকে সরকারি প্রকল্পের নামে অবৈধভাবে বালি উত্তোলনের প্রতিবাদে আজ ২২ নভেম্বর (শুক্রবার) বাদ জুমা দোহাজারী বিওসির মোড়ে চট্টগ্রাম কক্সবাজার মহাসড়কে এক মানববন্ধন অনুষ্ঠিত হয়।

চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের দোহাজারী বিওসি মোড় এলাকায় মানববন্ধনে শঙ্খনদীর তীরবর্তী চন্দনাইশ-সাতকানিয়ার ভূক্তভোগী শত শত মানুষ মানববদ্ধনে অংশ নেয়। এসময় মানববন্ধনে বিভিন্ন ব্যানার ও পেষ্টুন নিয়ে সকল শ্রেণী পেশার মানুষ, বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠনের নেতৃবৃন্দের উপস্থিত থেকে বক্তব্য রাখেন।

এসময় মানববন্ধনে বক্তারা বলেন, স্বাধীনতা পরবর্তী প্রমত্তা শঙ্খনদীর তীব্র ভাঙ্গনে চন্দনাইশ সাতকানিয়া এলাকার শত শত ঘরবাড়ি নদী গর্ভে বিলীন হয়ে হাজার হাজার পরিবার গৃহহীন হয়ে অন্যত্র বসবাস করছে।

সেই সাথে স্কুল, মাদ্রাসা, মসজিদ, মন্দির সহ শত শত একর ফসলি জমি নদীগর্ভে বিলীন হয়ে গেছে। বর্তমান সরকার ক্ষমতায় আসার পর শঙ্খের ভাঙ্গন থেকে শঙ্খনদীর তীরবর্তী এলাকার মানুষের দাবির প্রেক্ষিতে খরশ্রোতা শঙ্খনদীতে ২০৪ কোটি টাকা ব্যয়ে নদীর দু’পাড়ে সিসি ব্লক স্থাপন করে। কিন্তু্ু দোহাজারীতে রেললাইন ও চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের জন্য ৬ লাইনের পৃথক দুটি ব্রীজ নির্মাণ করতে গিয়ে সংশ্লিষ্ট ঠিকাদারেরা অবৈধভাবে শঙ্খনদী থেকে ড্রেজার মেশিন বসিয়ে বালি উত্তোলন করে যাচ্ছে।

সেই সাথে একটি মহল রাজনৈতিক দলের নাম ব্যবহার করে এ ২টি প্রতিষ্ঠানের সাথে যোগসাজসে স্থানীয় বালি দস্যূরা অবৈধভাবে বালি উত্তোলন করে যাচ্ছে বলে বক্তারা মানববদ্ধনে দাবী করেন।

এব্যাপারে স্থানীয় জনগণ এবং বিভিন্ন সামাজিক সংগঠনের পক্ষ থেকে বিভিন্ন দপ্তরে লিখিতভাবে আবেদন করেও কোন প্রতিকার না পেয়ে মানববন্ধনের আয়োজন করেন।
তাদের দাবি নির্মাণাধীন ২টি ব্রীজের পাশ ঘেঁষে শঙ্খনদী থেকে বালি উত্তোলনের কারণে শঙ্খনদীর দু’পাড়েই ব্লক ও স্পার ভেঙ্গে পড়তে শুরু করেছে। একই সাথে শঙ্খনদীর দু’পাড়ের বাসিন্ধাদের বসতবাড়ি পুনরায় ভাঙ্গনের কবলে পড়তে শুরু করেছে। তাছাড়া নির্মাণাধীন ব্রীজ দুটিও হুমকির মুখে রয়েছে। অপরিকল্পিতভাবে বালি উত্তোলন করে নেয়ায় সরকারও হারাচ্ছে কোটি কোটি টাকার রাজস্ব। এব্যাপারে তারা যথাযথ কর্তৃপক্ষ তথা সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সু-দৃষ্টি কামনা করেছেন।

মানববন্ধন শেষে শঙ্খব্রীজ অভিমুখে গণপদযাত্রা অনুষ্ঠিত হয়। সাতকানিয়া-চন্দনাইশের সর্বস্তরের জনসাধারণের আয়োজনে মানববন্ধনে আলোচনায় অংশ নেন সাবেক কালিয়াইশ ইউনিয়ন আ’লীগ সভাপতি নুরুল আমিন, মুক্তিযোদ্ধা নায়েক আবু তাহের, সায়ের আহমদ সাঈদ, দোহাজারী সাবেক চেয়ারম্যান আবদুল্লা-আল নোমান বেগ, নবকল্লোল যুব সংঘের সভাপতি প্রকৌশলী শওকত আলী, সাধারণ সম্পাদক মুহাম্মদ হাসানুজ্জামান, আরব আলী বাচা, রমজান আলী, আবুল বশর, ডাঃ হাবিবুর রশিদ কানন প্রমুখ।





দক্ষিণ চট্টগ্রামের মধ্যপ্রাচ্যের সাথে মিল রেখে ৬০ গ্রামের বুধবার ঈদ

বিভিন্ন পেশাজীবির সাথে দৈনিক যায়যায়দিন মহেশখালী প্রতিনিধির ইফতার মাহফিল

সাতকানিয়া খাগরিয়া শফিকুল ইসলাম রাহী মাদ্রাসায় চন্দনাইশ প্রেসক্লাবের ইফতার মাহফিল সম্পন্ন

চন্দনাইশে দক্ষিণ গাছবাড়িয়া সাহিত্যিক পাড়া প্রবাসী ও এলাকাবাসীর উদ্যোগে ইফতার ও দোয়া মাহফিল

রাউজানের উত্তর হিংগলায় এক হাজার গরিব, অসহায় নারী-পুরুষের মধ্যে ঈদ বস্ত্র বিতরণ

“হৃদয়ে সাতকানিয়া” মানবিক সংগঠনের উদ্যোগে ইফতার মাহফিল ও শিক্ষা সামগ্রী বিতরণ

চন্দনাইশে রহমানিয়া আহমদিয়া সুন্নিয়া দাখিল মাদ্রাসা, এতিমখানা ও হেফজখানার শিক্ষার্থীদের  ঈদ উপহার দিলেন   মোঃ এনাম উদ্দিন

সড়ক দুর্ঘটনায় বাঁশখালীর দুই হাফেজের মৃত্যু

রাউজানে সড়ক দুর্ঘটনায় বাঁশখালীর আলি হোসেন মসজিদের ইমামের মৃত্যু

চন্দনাইশ প্রেস ক্লাবের উদ্যোগে ইফতার ও দোয়া মাহফিল সম্পন্ন

চট্টগ্রাম রাঙ্গুনিয়ার অধিবাসী মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির ইবনে মোহাম্মদ

বাঁশখালীতে ১৪ বছরের মেয়েকে প্রেমের ফাঁদে ফেলে পালাক্রমে ধর্ষন- ৪ ধর্ষক গ্রেপ্তার

সাতকানিয়ার এসএসসি পরীক্ষার্থী জান্নাতুল ফেরদৌসকে বাঁচাতে এগিয়ে আসুন

বাশঁখালীতে এস.এস.সি পরীক্ষা কেন্দ্র থেকে ভুয়া শিক্ষক গ্রেপ্তার

চট্টগ্রামের সাতকানিয়ায় ১৫ টি ঘরে আগুন

আগামী ৩ মাসের বিদ্যুৎ, পানি ও গ্যাস বিল মওকুফের দাবী বাংলাদেশ ইসলামী ফ্রন্টের

দোহাজারী সাঙ্গু নদী থেকে আলম নামে এক যুবকের লাশ উদ্ধার

চন্দনাইশে এক গৃহবধুর রহস্য জনক মৃত্যু, পরিবারের দাবি পরিকল্পিত হত্যা।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সিনেট সদস্য মনোনীত হলেন সাংসদ নজরুল ইসলাম চৌধুরী

বাঁশখালীতে গণ ধর্ষণ মামলার প্রধান আসামি মজিদ বন্দুক যুদ্ধে নিহত