আজ ১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ || ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম
  চন্দনাইশে জাঁহাগিরিয়া শাহছুফি মমতাজিয়া দরবার শরীফের উদ্যোগে পবিত্র ঈদে মিলাদুন্নবী (স.) উপলক্ষ্যে চট্টগ্রাম দক্ষিণ জেলার সর্ববৃহৎ জশনে জুলুস       চন্দনাইশ সাতবাড়ীয়া ৩নং ওয়ার্ড এলডিপির কর্মী সম্মেলনে বক্তারা ভঙ্কুর বাংলাদেশকে আগামীর স্বপ্নদ্রষ্টা কর্ণেল অলির নেতৃত্বে এগিয়ে নেওয়ার আহবান       চন্দনাইশ সাতবাড়ীয় ইউনিয়নের ১নং ওয়ার্ডের দ্বি- বার্ষিক সম্মেলন শান্তিপূর্ণ ও মনোরম পরিবেশে সম্পন্ন       মীরসরাইয়ে সাতকানিয়া স্টুডেন্ট ফোরামে ঢেউ টিন বিতরণ       সোনাকানিয়া ইউনিয়নে দুর্নীতিবাজ ও অবৈধ পরিষদ বাতিলে মানববন্ধন       ফেনীতে বন্যার্তদের জন্য আমরা সহপাঠীরা ছাত্রদের ‘রেসকিউ ও ত্রাণ বিতরণ’       চন্দনাইশের যুবক নোয়াখালীতে বিদ্যুৎ লাইনে কাজ করতে গিয়ে নিহত       ছিলেন আয়া হয়েগেলেন বিপুল সম্পদের মালিক ঠাকুরগাঁওয়ের মুক্তা       মীরসরাইয়ে বন্যাকবলিত মানুষের মাঝে ত্রাণ বিতরণ করেছেন সাতকানিয়া স্টুডেন্ট ফোরাম        গিয়াস উদ্দিন কাদের চৌধুরীর নেতৃত্বে রাউজান হবে শান্তির জনপদ: দক্ষিণ রাউজানে সমাবেশে বক্তারা    


সাংবাদিকদের দাবি ও অধিকার আদায়ের লক্ষ্যে সংঠনসমুহের মাঝে জাতীয় ঐক্য জরুরী। সাংবাদিক ও সংগঠনসমুহের নিকট বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরামের পক্ষ থেকে এ আহবান জানানো হয়েছে। সাংবাদিক নির্যাতন -হয়রাণী বন্ধসহ ন্যায্য অধিকার, দাবি ও মর্যাদা অক্ষুন্ন রাখতে এই ঐক্যের বিকল্প নেই।

স্বাধীনতার ৪৯ বছর ধরে এদেশের সাংবাদিকরা পদেপদে বঞ্চিত হচ্ছেন। যার প্রমান চলমান করোনা ইস্যুতেও লক্ষ্য করা যাচ্ছে। দেশের সকল পেশার মানুষকে সরকারের পক্ষ থেকে প্রণোদানা, বিশেষ বরাদ্দ রাখা হয়েছে। কিন্তু সাংবাদিকদের কোন ক্যাটাগরীতে বরাদ্দ রাখা হয়নি। যা রীতিমত সাংবাদিকদের জন্য কষ্টের। সাংবাদিকদের ন্যায্য অধিকার, দাবি ও মর্যাদা রক্ষা করতে হলে দেশের সকল সাংবাদিক সংগঠনকে একটি ঐক্যবদ্ধ প্লাটফর্মে দাঁড়াতে হবে, নয়তো অধিকার আদায় সম্ভব হবেনা।

দেশের এই সংকটময় মূহুর্তে সাংবাদিকরা সরকারী প্রশাসনের পাশাপাশি সচেতনতা তৈরীতে কাজ করে যাচ্ছে। প্রতিটি মূহুর্তের খবর গণমাধ্যমে তুলে ধরছেন।

বিশেষ করে এই মূহুর্তে করোনার মহামারী ঠেকাতে সরকারের পুলিশ, র‌্যাব ও সেনাবাহিনীর সমন্বয়ে গঠিত টিম কাজ করছে। স্বাস্থ্য বিভাগ শনাক্ত ও সেবা দিয়ে যাচ্ছেন। গণমাধ্যম প্রচারণার মাধ্যমে জনগনকে সচেতন করে তুলছেন। এক্ষেত্রে কারো ভুমিকা কম নয়। কিন্তু সরকারের পক্ষ থেকে বিভিন্ন শ্রেনী পেশার মানুষকে আর্থিক সুবিধার আওতায় আনা হচ্ছে। সেক্ষেত্রে সাংবাদিকদের বিষয়ে সরকারের কোন মাথা ব্যাথা নেই। বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরামসহ বিভিন্ন সংগঠন বিচ্ছিন্ন ভাবে মাননীয় প্রধানমন্ত্রীর নিকট আর্থিক বরাদ্দের দাবিতে স্মারকলিপি পাঠানো হয়েছে। এভাবে বিচ্ছিন্ন ভাবে দাবি তোলা হলে সরকারও বিভ্রান্তির মাঝে পড়ে। ফলে পেশার সাথে জড়িতরা ক্ষতিগ্রস্থ হবেন। যে কারনে বিএমএসএফ’র পক্ষ থেকে একটা জাতীয় ঐক্য গড়ে তোলা খুব বেশি জরুরী হয়ে পড়েছে।

৫২’র ভাষা আন্দোলন, ৬৯’র গণঅভূত্থান ও ৭১’র মুক্তিযুদ্ধে এ দেশের সাংবাদিকদের উজ্জ্বল ভুমিকা ছিল। এছাড়াও রাষ্ট্রের সকল ক্রিটিক্যাল মূহুর্তে সাংবাদিকদের ভুমিকা ছিল প্রশংসনীয়। বিগত সরকার সমুহের পক্ষ থেকে সাংবাদিকদের নিরাপত্তায় তেমন কোন উদ্যোগ চোখে পড়েনি। বর্তমান সরকারের পক্ষ থেকে সাংবাদিক কল্যান ট্টাষ্ট গঠন নি:সন্দেহে একটি মহতী উদ্যোগ। কিন্তু সেই টাকা মফস্বলে কর্মরত সাংবাদিকদের ভাগ্যে জুঁটেনি। সাংবাদিক সংগঠনসমুহের মাঝে ঐক্য না থাকায় বেশির ভাগ অর্থ ঢাকায় কর্মরত সাংবাদিক ও সংগঠনের নেতারা পকটস্থে ব্যস্ত। এই অর্থের ভাগিদার কিন্তু ৬৪ জেলার সাংবাদিকরাই।

বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরাম দেশের সাড়ে ৩শ শাখা কমিটিতে প্রায় ১২ হাজার সদস্য সাংবাদিক নিয়ে ১৪ দফা দাবি আদায়ের আন্দোলন চালিয়ে যাচ্ছে। বিএমএসএফ ঘোষিত ১৪ দফা দাবি বাস্তবায়ণ হলে একজন সাংবাদিকের পেটের ক্ষুধা ও কর্মক্ষেত্রের নিরাপত্তা রক্ষা পাবে।

রাষ্ট্রের অতন্দ্র প্রহরীর ন্যায় কাজ করছেন এদেশের সাংবাদিকরা। তারা জীবনের ঝুঁকি নিয়ে দেশের বিভিন্ন জায়গায় প্রতিনিয়ত তারা মামলা-হামলা, হুমকি ও লাঞ্ছনার শিকার হচ্ছেন। গণমাধ্যমের পক্ষ থেকেও তারা সহযোগিতা পাচ্ছেন না। চলমান করোনায় এ পর্যন্ত ১৬ জন সাংবাদিক আক্রান্ত হয়েছেন। মৃতবরণ করলে তার পরিবারই বা কী পাবেন তা এখনও স্পষ্ট করেনি সরকার। তাই আসুন, এই দূর্দিনে সাংবাদিক সংগঠন সমুহের মাঝে একটি জাতীয় ঐক্য প্রতিষ্ঠা করে তাদের পাশে দাঁড়াই।

আহমেদ আবু জাফর, সাধারণ সম্পাদক, বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরাম, কেন্দ্রীয় কমিটি ০১৭১২৩০৬৫০১,

১৯ এপ্রিল ২০২০।





চন্দনাইশে জাঁহাগিরিয়া শাহছুফি মমতাজিয়া দরবার শরীফের উদ্যোগে পবিত্র ঈদে মিলাদুন্নবী (স.) উপলক্ষ্যে চট্টগ্রাম দক্ষিণ জেলার সর্ববৃহৎ জশনে জুলুস

চন্দনাইশ সাতবাড়ীয়া ৩নং ওয়ার্ড এলডিপির কর্মী সম্মেলনে বক্তারা ভঙ্কুর বাংলাদেশকে আগামীর স্বপ্নদ্রষ্টা কর্ণেল অলির নেতৃত্বে এগিয়ে নেওয়ার আহবান

চন্দনাইশ সাতবাড়ীয় ইউনিয়নের ১নং ওয়ার্ডের দ্বি- বার্ষিক সম্মেলন শান্তিপূর্ণ ও মনোরম পরিবেশে সম্পন্ন

মীরসরাইয়ে সাতকানিয়া স্টুডেন্ট ফোরামে ঢেউ টিন বিতরণ

সোনাকানিয়া ইউনিয়নে দুর্নীতিবাজ ও অবৈধ পরিষদ বাতিলে মানববন্ধন

ফেনীতে বন্যার্তদের জন্য আমরা সহপাঠীরা ছাত্রদের ‘রেসকিউ ও ত্রাণ বিতরণ’

চন্দনাইশের যুবক নোয়াখালীতে বিদ্যুৎ লাইনে কাজ করতে গিয়ে নিহত

ছিলেন আয়া হয়েগেলেন বিপুল সম্পদের মালিক ঠাকুরগাঁওয়ের মুক্তা

মীরসরাইয়ে বন্যাকবলিত মানুষের মাঝে ত্রাণ বিতরণ করেছেন সাতকানিয়া স্টুডেন্ট ফোরাম 

গিয়াস উদ্দিন কাদের চৌধুরীর নেতৃত্বে রাউজান হবে শান্তির জনপদ: দক্ষিণ রাউজানে সমাবেশে বক্তারা

চট্টগ্রাম রাঙ্গুনিয়ার অধিবাসী মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির ইবনে মোহাম্মদ

বাঁশখালীতে ১৪ বছরের মেয়েকে প্রেমের ফাঁদে ফেলে পালাক্রমে ধর্ষন- ৪ ধর্ষক গ্রেপ্তার

সাতকানিয়ার এসএসসি পরীক্ষার্থী জান্নাতুল ফেরদৌসকে বাঁচাতে এগিয়ে আসুন

বাশঁখালীতে এস.এস.সি পরীক্ষা কেন্দ্র থেকে ভুয়া শিক্ষক গ্রেপ্তার

চট্টগ্রামের সাতকানিয়ায় ১৫ টি ঘরে আগুন

আগামী ৩ মাসের বিদ্যুৎ, পানি ও গ্যাস বিল মওকুফের দাবী বাংলাদেশ ইসলামী ফ্রন্টের

দোহাজারী সাঙ্গু নদী থেকে আলম নামে এক যুবকের লাশ উদ্ধার

চন্দনাইশে এক গৃহবধুর রহস্য জনক মৃত্যু, পরিবারের দাবি পরিকল্পিত হত্যা।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সিনেট সদস্য মনোনীত হলেন সাংসদ নজরুল ইসলাম চৌধুরী

বাঁশখালীতে গণ ধর্ষণ মামলার প্রধান আসামি মজিদ বন্দুক যুদ্ধে নিহত