আজ ২৬শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ || ১১ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম
  পটিয়ায় রিক্সা চালকের ঘর ভাংচুর! আহত-১, প্রশাসনের হস্তক্ষেপ কামনা       চট্টগ্রাম জেলার শ্রেষ্ঠ ওসি লোহাগাড়ার রাশেদুল ইসলাম       লোহাগাড়ায় খেলাচ্ছলে পুকুরে ডুবে ২ বছরের এক শিশুর মৃত্যু       চন্দনাইশতে অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত ও ক্যান্সারে আক্রান্ত রোগীদের অর্থ সহায়তা প্রদান করলেন প্রবাসী ঐক্য পরিষদ ইউ.এ.ই       এক মুক্তিযোদ্ধার ৭ ভুয়া সন্তান, কোটায় ৫ জনের চাকরি       জুয়ার আসর নিয়ে সংবাদ প্রকাশের জেরে দুই সাংবাদিককে প্রাণনাশের হুমকী       চট্টগ্রাম জেলা পরিষদে উপ-নির্বাচনঃ চন্দনাইশে তিনজনের মনোনয়ন প্রত্যাহার, ভোটযুদ্ধে দুই প্রার্থী       লোহাগাড়ায় উপজেলা চেয়ারম্যান,ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যানদের বিদায় ও বরণ       চন্দনাইশে এইচএসসি পরীক্ষার্থীর মোবাইল ফোন ছিনতাই, চার ছিনতাইকারী কিশোর গ্যাং সদস্য গ্রেপ্তার       কানু শাহ্ (রহঃ) আষাঢ় বিষু ও ষান্মাসিক ওরশ মঙ্গলবার    


মুহাম্মদ আরফাত হোসেন
নিজস্ব প্রতিবেদকঃ

ঈদে অতিরিক্ত যাত্রী পরিবহনের লক্ষ্যে রেলওয়ে পূর্বাঞ্চলের পাহাড়তলী ওয়ার্কশপে দিন-রাত চলছে অচল বগি সচল করার কাজ। পাহাড়তলী রেলওয়ে ওয়ার্কশপে এবার ৭৩টি বিভিন্ন ইয়ার্ডে পড়ে থাকা স্ক্র্যাপ বগি মেরামত করা হচ্ছে। গতকাল পর্যন্ত ৪৫টি বগি মেরামত করা হয়েছে বলে পাহাড়তলী ওয়ার্কশপের ব্যবস্থাপক জানিয়েছেন।
পুরুষ শ্রমিকের পাশাপাশি এবার প্রথমবারের মতো কারখানায় সমানতালে কাজ করছেন নারী শ্রমিকও। পুরো কারখানা জুড়ে ১৮টি শপে কেউ করছেন ওয়েল্ডিংয়ের কাজ, কেউ কাটছেন প্লেইট, আবার কেউ কেউ বগিতে লাগাচ্ছেন রং, আবার কেউ পরিমাপ করছেন। এভাবে ব্যস্ত সময় পার করছেন পাহাড়তলী কারখানার শ্রমিকরা। একেকটি বগি মেরামত করতে ৬০ থেকে ৬৫ লাখ টাকা খরচ হচ্ছে। এমনিতে বছরের অন্য সময় নরমাল বগিগুলো মেরামত করতে ২০ থেকে ২৫ লাখ টাকা ব্যয় হয়। ঈদ উপলক্ষে এই স্ক্র্যাপ বগিগুলো মেরামত করতে ব্যয় হচ্ছে দ্বিগুণেরও বেশি টাকা। অতিরিক্ত যাত্রী পরিবহনের জন্য বাড়তি বগি মেরামত করা হচ্ছে বলে জানান কারখানার শ্রমিকরা। রেলওয়ের পরিবহন বিভাগের কর্মকর্তারা জানান, এমনিতে নরমাল দিনগুলোতে প্রতিটি ট্রেনে ১৬টি বগি থাকে। ঈদে প্রতিটি ট্রেনে অতিরিক্ত আরো ৪টি বগি যুক্ত হবে। প্রতিটি ট্রেন হবে ২০ বগির। একটি ট্রেনে ১২শ’ থেকে ১৩শ’ যাত্রী যাবে। একটি বগিতে ৬০জন করে বসতে পারে।
এ ব্যাপারে চট্টগ্রামের পাহাড়তলী রেলওয়ে কারখানার কর্ম ব্যবস্থাপক সাইফুল ইসলাম আজাদীকে জানান, এবারের ঈদে রেলওয়ে পূর্বাঞ্চল ৮০৩টি কোচের মাধ্যমে যাত্রী পরিবহন করবে। আমরা পাহাড়তলী কারখানায় ৭৩টি কোচ মেরামত করছি। পরিবহন বিভাগ যতটি লাগে ব্যবহার করবে। এর মধ্যে আমরা ৩০টির মতো বগি পরিবহন বিভাগকে বুঝিয়ে দিয়েছি। আরো ১৫টি রেডি আছে। সবগুলো ২৬ মে’র মধ্যে বুঝিয়ে দেবো। ঈদ উপলক্ষে আমরা যেসব বগি মেরামত করছি সেগুলো অনেক দিনের পুরনো।
শুক্রবার সরেজমিনে পাহাড়তলী কারখানায় গিয়ে দেখা গেছে, বন্ধের দিনেও শ্রমিকরা রেলের বগি মেরামতের কাজ করছেন। এ সময় কারখানায় নারী শ্রমিকদেরও কাজ করতে দেখা যায়। শুক্রবার বন্ধের দিনেও সবাই শিফট অনুযায়ী কাজ করছেন বলে জানান কারখানার কর্ম ব্যবস্থাপক সাইফুল ইসলাম। তিনি জানান, একটি নতুন বগি বিদেশ থেকে ক্রয়ে খরচ হয় ৪ থেকে ৫ কোটি টাকা। মেরামতে অতিরিক্ত টাকা গেলেও সবগুলো বগি সচল হলে সরকারের শত কোটি টাকারও বেশি সাশ্রয় হবে।





পটিয়ায় রিক্সা চালকের ঘর ভাংচুর! আহত-১, প্রশাসনের হস্তক্ষেপ কামনা

চট্টগ্রাম জেলার শ্রেষ্ঠ ওসি লোহাগাড়ার রাশেদুল ইসলাম

লোহাগাড়ায় খেলাচ্ছলে পুকুরে ডুবে ২ বছরের এক শিশুর মৃত্যু

চন্দনাইশতে অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত ও ক্যান্সারে আক্রান্ত রোগীদের অর্থ সহায়তা প্রদান করলেন প্রবাসী ঐক্য পরিষদ ইউ.এ.ই

এক মুক্তিযোদ্ধার ৭ ভুয়া সন্তান, কোটায় ৫ জনের চাকরি

জুয়ার আসর নিয়ে সংবাদ প্রকাশের জেরে দুই সাংবাদিককে প্রাণনাশের হুমকী

চট্টগ্রাম জেলা পরিষদে উপ-নির্বাচনঃ চন্দনাইশে তিনজনের মনোনয়ন প্রত্যাহার, ভোটযুদ্ধে দুই প্রার্থী

লোহাগাড়ায় উপজেলা চেয়ারম্যান,ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যানদের বিদায় ও বরণ

চন্দনাইশে এইচএসসি পরীক্ষার্থীর মোবাইল ফোন ছিনতাই, চার ছিনতাইকারী কিশোর গ্যাং সদস্য গ্রেপ্তার

কানু শাহ্ (রহঃ) আষাঢ় বিষু ও ষান্মাসিক ওরশ মঙ্গলবার

চট্টগ্রাম রাঙ্গুনিয়ার অধিবাসী মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির ইবনে মোহাম্মদ

বাঁশখালীতে ১৪ বছরের মেয়েকে প্রেমের ফাঁদে ফেলে পালাক্রমে ধর্ষন- ৪ ধর্ষক গ্রেপ্তার

সাতকানিয়ার এসএসসি পরীক্ষার্থী জান্নাতুল ফেরদৌসকে বাঁচাতে এগিয়ে আসুন

বাশঁখালীতে এস.এস.সি পরীক্ষা কেন্দ্র থেকে ভুয়া শিক্ষক গ্রেপ্তার

চট্টগ্রামের সাতকানিয়ায় ১৫ টি ঘরে আগুন

আগামী ৩ মাসের বিদ্যুৎ, পানি ও গ্যাস বিল মওকুফের দাবী বাংলাদেশ ইসলামী ফ্রন্টের

দোহাজারী সাঙ্গু নদী থেকে আলম নামে এক যুবকের লাশ উদ্ধার

চন্দনাইশে এক গৃহবধুর রহস্য জনক মৃত্যু, পরিবারের দাবি পরিকল্পিত হত্যা।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সিনেট সদস্য মনোনীত হলেন সাংসদ নজরুল ইসলাম চৌধুরী

বাঁশখালীতে গণ ধর্ষণ মামলার প্রধান আসামি মজিদ বন্দুক যুদ্ধে নিহত