আজ ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ || ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম
  পটিয়ায় রিক্সা চালকের ঘর ভাংচুর! আহত-১, প্রশাসনের হস্তক্ষেপ কামনা       চট্টগ্রাম জেলার শ্রেষ্ঠ ওসি লোহাগাড়ার রাশেদুল ইসলাম       লোহাগাড়ায় খেলাচ্ছলে পুকুরে ডুবে ২ বছরের এক শিশুর মৃত্যু       চন্দনাইশতে অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত ও ক্যান্সারে আক্রান্ত রোগীদের অর্থ সহায়তা প্রদান করলেন প্রবাসী ঐক্য পরিষদ ইউ.এ.ই       এক মুক্তিযোদ্ধার ৭ ভুয়া সন্তান, কোটায় ৫ জনের চাকরি       জুয়ার আসর নিয়ে সংবাদ প্রকাশের জেরে দুই সাংবাদিককে প্রাণনাশের হুমকী       চট্টগ্রাম জেলা পরিষদে উপ-নির্বাচনঃ চন্দনাইশে তিনজনের মনোনয়ন প্রত্যাহার, ভোটযুদ্ধে দুই প্রার্থী       লোহাগাড়ায় উপজেলা চেয়ারম্যান,ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যানদের বিদায় ও বরণ       চন্দনাইশে এইচএসসি পরীক্ষার্থীর মোবাইল ফোন ছিনতাই, চার ছিনতাইকারী কিশোর গ্যাং সদস্য গ্রেপ্তার       কানু শাহ্ (রহঃ) আষাঢ় বিষু ও ষান্মাসিক ওরশ মঙ্গলবার    


৩৩বছরের শিক্ষকতা জীবনের ইতি টানলেন আমার প্রিয় শিক্ষিকা লক্ষ্মী রানী ভট্টাচার্য্য(ছোট দিদি)-মো. নুরুল আলম

” যেতে নাহি দিব হায়,

তবু চলে যেতে হয়, তবু চলে যায়” ||

হৃদয় ব্যাথিত দীর্ঘ সময়ের প্রীতিময় বন্ধন ছেড়ে প্রাণের স্কুল প্রাঙ্গন শতবর্ষের ঐতিহ্যবাহী গাছবাড়িয়া নিত্যানন্দ গৌরচন্দ্র সরকারি মডেল উচ্চ বিদ্যালয় হতে আমার শ্রদ্ধাভাজন প্রিয় শিক্ষিকা লক্ষ্মী রানী ভট্টাচার্য্য(ছোট দিদি)’র বিদায় সংবর্ধনা দেয়া হয়। সেদিন সবার চোখে জল ভেসে ওঠে তখন আমার চোখের জল থেমে রাখতে পারিনি – চোখের কান্না চলে এসেছিলো, তার মহান কর্ম ব্যাক্তিত্ব আমাকে বিশেষভাবে আকৃষ্ট করে। তিনি মহানুভব, ব্যাক্তিত্ববান, দৃঢ়চেতা একজন আদর্শ প্রিয় শিক্ষিকা।

আমার প্রিয় শিক্ষিকা লক্ষ্মী রানী ভট্টাচার্য্য(ছোট দিদি) সংক্ষেপে তিনি শুধু ছোট দিদি নামে পরিচিত। তিনি আমার হাই স্কুল জীবনের ক্লাসের অন্যান্য শিক্ষকদের মধ্যে প্রিয় শিক্ষিকা। ক্লাসে এলেই তাঁকে সবাই সশ্রদ্ধ অভিবাদন জানাই, তিনি চমৎকার ক্লাস করাতেন তারপর সবার উদ্দেশে কিছু উপদেশমূলক কথা বলতেন।

আমার কাছে রাতের আকাশে ধ্রুবতারা মতোই উজ্জল। শিক্ষিকা হিসাবে সবচেয়ে বড় গুন হচ্ছে লেখাপড়া বা ভালো উপদেশ উৎসাহ উদ্দীপনা দিতেন সবসময়। লক্ষ্মী ম্যাডাম কেবল প্রিয় শিক্ষিকাই নন, আদর্শ ব্যক্তিত্বও তিনি সত্য ও সুন্দরের উপাসক বিভিন্ন রসিকতার মধ্যে দিয়ে তিনি ছাত্রদের খুবই আন্তরিকা করে তোলেন। তার কর্মজীবনে সত্য ও স্যায়ের এক আদর্শ প্রতীক।

সুদীর্ঘ ৩৩ বছর (২রা সেপ্টেম্বর ১৯৮৬-৩০ জুন ২০১৯) পূর্বে শিক্ষকতার মহান ব্রত নিয়ে এসেছিলেন এ গাছবাড়িয়া নিত্যানন্দ গৌরচন্দ্র সরকারি মডেল উচ্চ বিদ্যালয়ে। ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠানে অসংখ্য ছাত্র-ছাত্রীর কলকাকলিতে মুখরিত অঙ্গন থেকে প্রিয় শিক্ষিকার অশ্রুসজল বিদায় আমার হৃদয় বেদনামথিত।

সুদীর্ঘকাল কর্মনিষ্ঠা, আন্তরিকতা ও প্রীতিস্নিগ্ধ ভালোবাসা দিয়ে আমাদের অন্তর জয় করেছিলেন। অজস্র ছাত্র পরশপাথরের মতো প্রিয় শিক্ষিকা আপনার হাতের ছোঁয়ায় পেয়েছে আলোকিত জীবন। স্কুল কর্মজীবনে সত্য ও ন্যায়ের এক আদর্শ প্রতীক জনাবা লক্ষ্মী রানী ভট্টাচার্য্য(ছোট দিদি)।

বিদায়বেলা প্রিয় শিক্ষিকা স্মৃতিকথা মনেপড়ে বেদনার হৃদয় ভেঙ্গে কান্না আসছে। তার পথচল স্কুলের সার্বিক ব্যবস্থাপনা, পাঠদান, সাংস্কৃতিক কার্যক্রম সহ জীবন পরিচালনায় দিক-নির্দেশক ও অভিভাবক হিসাবে সর্বদা পেয়েছি। সময়ের বাস্তবতা এই প্রাণের পাঙ্গন থেকে বিদায় নিলেও আমার অন্তরের মণিকোঠায় থাকবে চিরদিন অম্নান।

শ্রেষ্ঠ শিক্ষিকা হিসাবে যোগ্য নেতৃত্বে নতুন মাত্রা পেয়েছে, শত শত আলোকিত জীবন গড়েছেন। স্কুলের শিক্ষার পরিবেশ অনেক উন্নত। সৌভাগ্য হয়েছি যে, আমাদের মাঝে একজন সুদক্ষ শিক্ষকের পদপ্রাপ্তে বসে শিক্ষা লাভ করছি বলে। স্কুল জীবনে আমরা কোনদিন কোনো কিছুর অভাব বোধ হয়নি। যখন যা চেয়েছি হাসিমুখে তাই দিয়েছিল। জীবনে কভু ভুলব না।সুর্দীঘ জীবনে কতশত ছাত্রের জ্ঞান-প্রদীপ নিজ হাতে জ্বেলে দিয়েছিল তাই সবার নিকট অকৃত্রিম ভালোবাসা সিক্ত।

সুদক্ষ দিক- নির্দেশক ও অভিভাবক হিসাবে অজস্র ছাত্র পরশপাথরের মতো তার হাতের ছোঁয়ায় পেয়েছি আলোকিত জীবন। প্রীতিময় বন্ধন ছিন্ন হয়ে প্রানের স্কুল থেকে বিদায়বেলা মহূতে ক্রেষ্ট প্রদান করে গভীর শ্রদ্ধা ও আন্তরিক কৃতঞ্জতা জানানো হয়।

লক্ষ্মী রানী ভট্টাচার্য্য(ছোট দিদি) একজন প্রকৃত ও আদর্শ শিক্ষিকা। একজন শিক্ষিকার যে গুনগুলো থাকা দরকার তার প্রায় সবগুলোই তাঁর মধ্যে আছে। তিনি অত্যন্ত নিয়মানুবর্তী ও কর্তব্যনিষ্ঠ। তাঁর মতো আদর্শ শিক্ষিকা জাতির জন্য বড়ই দরকার, কিন্তু পাওয়া বড় দুষ্কর।

লক্ষ্মী রানী ভট্টাচার্য্য(ছোট দিদি) আমার ও আমাদের কাছের মানুষ এবং বন্ধুর মতো। কোনো রকম অহংকার তার মাঝে নেই। আর সে জন্যই তিনি আমার সবচেয়ে প্রিয় শিক্ষিকা।

লক্ষ্মী রানী ভট্টাচার্য্য(ছোট দিদি) আমাদের জীবন নদীর দিকনির্দেশক মাঝি। তিনি আলোর দিশারি: আমার এবং আমাদের সবার জীবনে পথপ্রদর্শক। তিনিই আমার প্রথম জীবন ও জগৎ সম্পর্কে ভাবতে শিখিয়েছেন। আর সে জন্যই আমার হৃদয়ে চিরদিন অম্নান থাকবেন আমার প্রিয় শিক্ষিকা লক্ষ্মী রানী ভট্টাচার্য্য(ছোট দিদি)।

লেখক-
প্রাক্তন ছাত্র ও সাংবাদিক
মো. নুরুল আলম।





পটিয়ায় রিক্সা চালকের ঘর ভাংচুর! আহত-১, প্রশাসনের হস্তক্ষেপ কামনা

চট্টগ্রাম জেলার শ্রেষ্ঠ ওসি লোহাগাড়ার রাশেদুল ইসলাম

লোহাগাড়ায় খেলাচ্ছলে পুকুরে ডুবে ২ বছরের এক শিশুর মৃত্যু

চন্দনাইশতে অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত ও ক্যান্সারে আক্রান্ত রোগীদের অর্থ সহায়তা প্রদান করলেন প্রবাসী ঐক্য পরিষদ ইউ.এ.ই

এক মুক্তিযোদ্ধার ৭ ভুয়া সন্তান, কোটায় ৫ জনের চাকরি

জুয়ার আসর নিয়ে সংবাদ প্রকাশের জেরে দুই সাংবাদিককে প্রাণনাশের হুমকী

চট্টগ্রাম জেলা পরিষদে উপ-নির্বাচনঃ চন্দনাইশে তিনজনের মনোনয়ন প্রত্যাহার, ভোটযুদ্ধে দুই প্রার্থী

লোহাগাড়ায় উপজেলা চেয়ারম্যান,ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যানদের বিদায় ও বরণ

চন্দনাইশে এইচএসসি পরীক্ষার্থীর মোবাইল ফোন ছিনতাই, চার ছিনতাইকারী কিশোর গ্যাং সদস্য গ্রেপ্তার

কানু শাহ্ (রহঃ) আষাঢ় বিষু ও ষান্মাসিক ওরশ মঙ্গলবার

চট্টগ্রাম রাঙ্গুনিয়ার অধিবাসী মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির ইবনে মোহাম্মদ

বাঁশখালীতে ১৪ বছরের মেয়েকে প্রেমের ফাঁদে ফেলে পালাক্রমে ধর্ষন- ৪ ধর্ষক গ্রেপ্তার

সাতকানিয়ার এসএসসি পরীক্ষার্থী জান্নাতুল ফেরদৌসকে বাঁচাতে এগিয়ে আসুন

বাশঁখালীতে এস.এস.সি পরীক্ষা কেন্দ্র থেকে ভুয়া শিক্ষক গ্রেপ্তার

চট্টগ্রামের সাতকানিয়ায় ১৫ টি ঘরে আগুন

আগামী ৩ মাসের বিদ্যুৎ, পানি ও গ্যাস বিল মওকুফের দাবী বাংলাদেশ ইসলামী ফ্রন্টের

দোহাজারী সাঙ্গু নদী থেকে আলম নামে এক যুবকের লাশ উদ্ধার

চন্দনাইশে এক গৃহবধুর রহস্য জনক মৃত্যু, পরিবারের দাবি পরিকল্পিত হত্যা।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সিনেট সদস্য মনোনীত হলেন সাংসদ নজরুল ইসলাম চৌধুরী

বাঁশখালীতে গণ ধর্ষণ মামলার প্রধান আসামি মজিদ বন্দুক যুদ্ধে নিহত